সংলাপেই সংকটের অবসান

প্রকাশঃ ফেব্রুয়ারি ৯, ২০১৫ সময়ঃ ১২:০৭ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:২৪ পূর্বাহ্ণ

প্রবাসী প্রতিবেদক, প্রতিক্ষণ ডটকম

khokaবিরোধী জোটের সঙ্গে সংলাপে সরকার রাজি হলে দেশে চলমান সংকট এক দিনেই অবসান হতে পারে বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা।

রোববার নিউইয়র্কের জ্যাকসন হাইটসে গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়কালে এ মন্তব্য করেন খোকা।

বিএনপির ভাইস চেয়ারম্যান বলেন, “বিএনপির প্রধান খালেদা জিয়া যে সাত দফা প্রস্তাব দিয়েছেন, এর ভিত্তিতে আলোচনা সম্ভব। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংলাপের ব্যাপারে কোনো আগ্রহ প্রকাশ করেননি।”

সাদেক হোসেন খোকা বলেন, “বিরোধী জোটের সঙ্গে সরকার সংলাপে রাজি হলে চলতি সংকট এক দিনেই অবসান হতে পারে।” সংলাপের প্রক্রিয়া ব্যাখ্যা করতে গিয়ে বিএনপির এই নেতা বলেন, দেশের বর্তমান সঙ্কট নিরসনে দুই নেত্রীর মধ্যে না হলেও প্রাথমিক পর্যায়ে তৃতীয় পক্ষের উদ্যোগে আলোচনা শুরু করা সম্ভব।

তিনি বলেন, ‘প্রথমেই শেখ হাসিনা বা বেগম খালেদা জিয়া পর্যায়ে আলোচনা নাও হতে পারে। দুই দিকের বিশেষজ্ঞ পর্যায়ে বসলেই যে সমাধান হবে না এটা তো বুঝি না।’

তিনি আরও বলেন, ‘যুদ্ধ রেখেও তো আলোচনা হয় এবং সেই আলোচনার মধ্য দিয়েই যুদ্ধ শেষ হয়। অন্যায় ভাবে ধরে নিয়ে যারা মানুষ হত্যা করছে তাদের বিরুদ্ধে বিচারবিভাগীয় তদন্ত করে ব্যবস্থা নিতে হবে।’

এসময় এসএসসি পরীক্ষার্থীদের দুর্ভোগ এবং আতঙ্ক নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এসএসসি পরীক্ষার্থীদের জন্য আমরা দুঃখ প্রকাশ করছি। কিন্তু দেশ এবং গণতন্ত্রের স্বার্থে বিএনপিকে এই কর্মসূচি পালন করতে হচ্ছে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদকে জ্ঞানপাপী অভিহিত করে বলেন, তিনি বিএনপির প্রতি অনুরোধ করছেন অবরোধ প্রত্যাহার করার জন্য কিন্তু তিনিতো প্রধানমন্ত্রীকে অনুরোধ করছেন না সংলাপ করার জন্য।

তিনি বলেন, পরীক্ষার চেয়ে এখন গুরুত্বপূর্ণ হচ্ছে অশুভ শক্তিকে হটানো। কারণ এভাবে দেশ চলতে পারে না।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সাদেক হোসেন খোকা বলেন, বাংলাদেশের বর্তমান পরিস্থিতি নিয়ে আমাদের মত আপনারাও বিশেষভাবে উদ্বিগ্ন এবং বিচলিত। বাংলাদেশ আজ এক ভয়ঙ্কর বিপদের মুখে। গত বছরের ৫ জানুয়ারি ইতিহাসের নজিরবিহীন ভোট নাটকের মধ্য দিয়ে বর্তমান অবৈধ সরকার তাদের ক্ষমতা ক্ষুধা মেটানোর জন্য দেশবাসীকে এই বিপদের মুখে ঠেলে দিয়েছে।

বিএনপি নেতা গিয়াস উদ্দিনের পরিচালনায় সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সভাপতি আব্দুল লতিফ সম্রাট, সাবেক সাধারণ সম্পাদক জিল্লুর রহমান জিল্লুসহ প্রমুখ।

প্রতিক্ষণ /এডি/রকি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G